logo

Copyright ©2024 Jagannath University. All Rights Reserved

News

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সপ্তম উপাচার্য হিসেবে অধ্যাপক মোঃ রেজাউল করিম, পিএইচডি যোগদান করেন

  • Published
  • 19 Sep, 2024

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মোঃ রেজাউল করিম, পিএইচডি-কে গতকাল (১৮/০৯/২০২৪) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ৪ বছরের জন্য নিয়োগ প্রদান করেছেন। ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ইং তারিখ অধ্যাপক মোঃ রেজাউল করিম, পিএইচডি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সপ্তম উপাচার্য হিসেবে যোগদান করেন।

১৮/০৯/২০২৪ ইং তারিখ মাহামান্য রাষ্ট্রপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর-এর অনুমোদনক্রমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার এক অফিস আদেশের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫ এর ১০(১) ধারা অনুযায়ী তাঁকে উপাচার্য পদে পরবর্তী চার বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়।

অধ্যাপক মোঃ রেজাউল করিম, পিএইচডি-এর সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত:

অধ্যাপক মোঃ রেজাউল করিম, পিএইচডি এর জন্ম ১৯৫৭ সালের ২৫ অক্টোবর। তাঁর পৈত্রিক নিবাস খুলনা বিভাগের সাতক্ষীরা জেলায়। ব্যক্তিগত জীবনে তিনি দুই কন্যা সন্তানের পিতা।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগ থেকে কৃতিত্বের সাথে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে জাপানের Tsukuba বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সালে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ও ১৯৯৯ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক মোঃ রেজাউল করিম, পিএইচডি ১৯৮৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৮৬ থেকে ২০০৫ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে খুলনা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনাকালে সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন এবং সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। পাশাপাশি তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের রুলস রেগুলেশন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়া তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিতসহ তাঁর লেখা ৫২টি আর্টিকেল ও গবেষণা প্রতিবেদন রয়েছে। এছাড়াও তিনি ৪১ টি গবেষণা প্রকল্প সম্পন্ন করেছেন এবং বর্তমানে একাধিক গবেষণা প্রকল্প পরিচালনা করছেন। সামাজিক গবেষণা পদ্ধতি, ক্ষুদ্রঋণ এবং উন্নয়ন, মানবাধিকার ও সামাজিক ন্যায়বিচার, দারিদ্র্য বিমোচন, অপরাধবিদ্যা এবং সংশোধনমূলক পরিষেবা, পরিবার ও শিশু কল্যাণ, শ্রমকল্যাণ প্রভৃতি তাঁর গবেষণার ক্ষেত্র।

নতুন উপাচার্য-কে শুভেচ্ছা ও অভিনন্দন:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোঃ হুমায়ুন কবীর চৌধুরী এবং বিভিন্ন অনুষদ, ইনস্টিটিউট, বিভাগ, দপ্তর, সাংবাদিক সংগঠনসমূহ এর পক্ষ থেকে নবনিযুক্ত উপাচার্য মহোদয়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়। এসময় বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।