logo

Copyright ©2024 Jagannath University. All Rights Reserved

News

চায়না স্যাটেলাইট ডেটা ব্যবহারের সুযোগ পেলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়: দুর্যোগ ও পরিবেশ গবেষণায় নতুন সম্ভাবনা

  • Published
  • 24 Oct, 2024

২৩ অক্টোবর ২০২৪, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ এবং চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (People's Republic of China) আর্থ অবজারভেশন সিস্টেম এবং ডেটা সেন্টারের মধ্যে রিমোট সেন্সিং স্যাটেলাইট ডেটা নোড সহযোগিতা ব্যবস্থাপনা কর্তৃপক্ষ হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এ অনুষ্ঠানটি আজ দুপুর ২টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ মঞ্জুর মুর্শেদ ভূঁইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন এবং চায়না একাডেমি অব সায়েন্সের প্রফেসর ড. ইউ ওয়েনইয়াং। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ মঞ্জুর মুর্শেদ ভূঁইয়া বলেন, “এই স্যাটেলাইট ডেটা সহযোগিতা আমাদের বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও শিক্ষা কার্যক্রমকে উল্লেখযোগ্যভাবে সমৃদ্ধ করবে। চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের সাথে এই অংশীদারিত্বের মাধ্যমে আমরা স্যাটেলাইট ডেটার উন্নত ব্যবহারের সুযোগ পাব, যা দুর্যোগ ও পরিবেশগত গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের জন্যও একটি উদাহরণ স্থাপন করবে।"

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের গবেষক ও শিক্ষার্থীরা এখন থেকে বাংলাদেশের যে-কোনো স্থানের জিএফ ১-৭ (GF 1-7) স্যাটেলাইট ডেটা ব্যবহার করার সুযোগ পাবেন, যা পরিবেশগত পরিবর্তন, ভূমি ব্যবহার, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা এবং নগর পরিকল্পনা সহ বিভিন্ন ক্ষেত্রে অত্যাধুনিক গবেষণা পরিচালনায় সহায়ক হবে।

বিশেষত, এই স্যাটেলাই ডেটা ব্যবহার করে গবেষকরা উন্নত মানের ভূ-তাত্ত্বিক বিশ্লেষণ করতে পারবেন, যা জলবায়ু পরিবর্তনের প্রভাব পর্যবেক্ষণ, কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধি, বনাঞ্চল সংরক্ষণ এবং নগর উন্নয়ন পরিকল্পনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাছাড়া, গবেষকরা স্থানিক বিশ্লেষণ এবং মানচিত্র তৈরির ক্ষেত্রে আরো উন্নত ও নির্ভুল তথ্য ব্যবহার করতে পারবেন, যা দেশের বিভিন্ন স্থানে গবেষণা ও উন্নয়নমূলক কার্যক্রমে নতুন মাত্রা যোগ করবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভূগোল ও পরিবেশ বিভাগের পক্ষে অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের, ড. রিফফাত মাহমুদ, ড. মো.আব্দুল মালেক ও খন্দকার তানভীর হোসাইন উক্ত ডেটা প্লাটফরমটি ব্যবস্থাপনা করবেন।

উক্ত অনুষ্ঠানে ভূগোল ও পরিবেশ বিভাগ সহ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের Institute of Remote Sensing and GIS-এর শিক্ষকবৃন্দও অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।